কাঁধের স্থানচ্যুতিঃ কারণ লক্ষণ ও চিকিৎসা

স্থানচ্যুত কাঁধ হল একটি আঘাত যেখানে উপরের বাহুর হাড় কাপ আকৃতির সকেট থেকে বেরিয়ে আসে যা আপনার কাঁধের ব্লেডের একটি অংশ। আপনার কাঁধ হল শরীরের সবচেয়ে মোবাইল জয়েন্ট, এবং এটি বাহুকে একাধিক দিকে যেতে দেয়। নড়াচড়া করার এই ক্ষমতার কারণে, কাঁধটি কেবল অস্থির নয়, শরীরের সবচেয়ে স্থানচ্যুত জয়েন্টও।

👉 কাঁধের স্থানচ্যুতি ঘটে যখন হিউমারাসের মাথাটি গ্লেনয়েড ফোসার সকেট থেকে জোর করে সরানো হয়। কাঁধটি বিভিন্ন দিকে স্থানচ্যুত হতে পারে এবং স্থানচ্যুত কাঁধটি স্থান দ্বারা বর্ণনা করা হয়, যেখানে হিউমারাল মাথাটি স্থানচ্যুত হওয়ার পরে শেষ হয়। 🚨

👦 অল্প বয়স্ক লোকেদের মধ্যে স্থানচ্যুতি সাধারণত ট্রমা থেকে উদ্ভূত হয়, যা সাধারণত ফুটবল বা বাস্কেটবলের মতো খেলার সাথে জড়িত। বয়স্ক ব্যক্তিদের ক্ষেত্রে, কাঁধকে সমর্থনকারী লিগামেন্ট এবং তরুণাস্থি ধীরে ধীরে দুর্বল হওয়ার কারণে তারা স্থানচ্যুতির ঝুঁকিতে থাকে। এমনকি এই ধরনের ক্ষেত্রে, এটি স্থানচ্যুত করার জন্য কাঁধের জয়েন্টে কিছু বল প্রয়োগ করতে হবে।

📌 একটি স্থানচ্যুত কাঁধ সাধারণত নিম্নলিখিত লক্ষণ এবং উপসর্গ দেখায়:
🔸 কাঁধের জয়েন্ট এর অবস্থান পরিবর্তন
🔸 তীব্র ব্যথা
🔸 জয়েন্ট সরাতে অক্ষমতা
🔸 ফোলা
🔸 ক্ষত

⭕ কখনও কখনও, স্থানচ্যুতিটি অনুভূতিহীন, দুর্বলতা বা আঘাতের কাছাকাছি ঝাঁকুনির কারণ হতে পারে, যেমন আপনার ঘাড়ে বা আপনার বাহুতে।

🎯 যদি কাঁধ স্থানচ্যুতি হয়েছে বলে মনে হয়, তাহলে অবশ্যই একজন অভিজ্ঞ ডাক্তার দেখান এবং ডাক্তার এর কাছে যাওয়ার আগে নিম্নলিখিত বিষয়গুলো লক্ষ্য করুন:

🔶 জয়েন্টটি নড়াচড়া করবেন না – কাঁধের জয়েন্টটিকে তার বর্তমান অবস্থানে স্প্লিন্ট করুন বা স্লিং করুন এবং মনে রাখবেন কাঁধটি সরানোর চেষ্টা করবেন না বা জোর করে তার জায়গায় ফিরিয়ে আনবেন না। এটি কাঁধের জয়েন্টের পাশাপাশি এর পার্শ্ববর্তী পেশী, লিগামেন্ট, স্নায়ু বা রক্তনালীগুলির ক্ষতি করতে পারে।

🔶 আহত জয়েন্টে বরফ লাগান – আপনি আপনার কাঁধে বরফ লাগাতে পারেন কারণ এটি আপনাকে ব্যথা এবং ফোলা কমাতে সাহায্য করতে পারে।

🔶 কারণ এবং ঝুঁকির কারণ

কাঁধের জয়েন্টটি মানবদেহে সবচেয়ে ঘন ঘন স্থানচ্যুত জয়েন্ট হিসাবে পরিচিত এবং যেহেতু এটি বিভিন্ন দিকে চলে, তাই আপনার কাঁধটি নীচের দিকে, সামনের দিকে, পিছনের দিকে, সম্পূর্ণরূপে বা আংশিকভাবে স্থানচ্যুত হতে পারে। যাইহোক, বেশিরভাগ স্থানচ্যুতি কাঁধের সামনে দিয়ে ঘটতে পরিচিত।

খেলতে গিয়ে বা কোন দুর্ঘটনায় পড়ে গিয়ে কাঁধের স্থানচ্যুতি হতে পারে। কারণ যাই হোক না কেন, যত দ্রুত সম্ভব চিকিৎসা নিতে হবে।

🩺 চিকিৎসা

⭕ যদি আপনার কাঁধের স্থানচ্যুতি সহজ হয়, কোন বড় স্নায়ু বা টিস্যুর ক্ষতি ছাড়াই, তাহলে কাঁধের জয়েন্ট সম্ভবত কয়েক সপ্তাহের মধ্যে ভাল হয়ে যাবে। আপনার কাঁধ স্থানচ্যুত হওয়ার পরে খুব তাড়াতাড়ি স্বাভাবিক কাজকর্ম পুনরায় শুরু না করাই ভাল, কারণ এটি কেবল আপনার কাঁধের জয়েন্টে আঘাতের কারণ না, আবার স্থানচ্যুত হতে পারে।

🎯 যদি আপনার কাঁধের স্থানচ্যুতি গুরুতর হয়, তবে ঘরোয়া উপায়ে ভাল করার চেষ্টা না করে একজন বিশেষজ্ঞ ডাক্তার এর শরণাপন্ন হবেন। ✅

🚨 হাটু, কাঁধ ও হিপ জয়েন্ট এর যেকোনো সমস্যায় অবশ্যই একজন বিশেষজ্ঞ ডাক্তার এর পরামর্শ নিন।

Click to Chat